Loading...
Tuesday, February 7, 2017

ফেসবুক ব্যবহারে আয়ু বাড়ে না কমে?

ফেসবুক বাস্তব দুনিয়ায় মানুষের সঙ্গে মানুষের সম্পর্ককে সুষম করতে কাজে লাগে। তাই এর ব্যবহারকারীরা দীর্ঘায়ু পেতে পারেন। ১২ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীদের ওপর গবেষণায় চালায় ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-সান দিয়েগোর গবেষকরা। প্রধান গবেষক প্রফেসর জেমস ফলার বলেন, অধিকাংশ ব্যবহারকারীরা ফেসবুকে সুখবোধ করেন। এতে করে তাদের বিভিন্ন কারণে মৃত্যুঝুঁকি অনেকাংশে কমে আসে।
ফেসবুক

ফেসবুক

গবেষণায় দেখে গেছে, যারা ব্যববুক ব্যবহার করছেন তাদের আয়ু যারা ব্যবহার করছেন না তাদের চেয়ে বেশি। ব্যবহারকারীদের মৃত্যুর সম্ভাবনা ১২ শতাংশ কমে এসেছে। যারা ফেসবুকে ছবি পোস্ট করেন, তাদের এই মুখোমুখি সামাজিক ক্রিয়া আয়ু বৃদ্ধিতে সহায়তা করে। আবার যারা কেবল লিখিত পোস্ট দেন এবং সম্পর্ক সৃষ্টিতে ছবি প্রকাশ করেন না, তাদেরও মৃত্যুঝুঁকি অনেক কমে আসে।
 আরও পড়ুন :

সহজেই জেনে নিন কে কে আপনার ফেসবুক প্রোফাইল দেখছে!


গবেষণায় দেখা গেছে, ফেসবুকে যারা ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করে নেন তারাও দীর্ঘায়ু লাভ করতে পারেন। এ কাজে ব্যবহারকারীদের টানা ৬ মাস ধরে পর্যবেক্ষণ করা হয়। জীবিতদের কার্যক্রম তুলনা করা হয় যারা মারা যান তাদের সঙ্গে। যাদের ওপর গবেষণা পরিচালিত হয়েছে তাদের সবার জন্ম ১৯৪৫-১৯৮৯ সালের মধ্যে। তুলনা করা হয় সমবয়সী এবং সমলিঙ্গের মানুষদের মধ্যে। গবেষণাপত্রটি ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস-এ প্রকাশিত হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

0 comments:

Post a Comment

 
TOP